Blog Details

back

স্পেস ট্যুরিজম এ যুগান্তকারী সুচনা

কার আগে কে প্রাইভেট স্পেস ট্যুরিজম শুরু করবে তা নিয়ে রীতিমতো হুমড়ি খেয়ে পড়েছে তিন টেক জায়ান্ট, অবশেষে  রিচার্ড ব্র্যানসনের মহাকাশ এ যাওয়া এবং নিরাপদে ফিরে আসার মাধ্যমে স্পেস ট্যুরিজম এ যুগান্তকারী সুচনা করেছে ভার্জিন গ্যালাকটিক।

ডাবল হেড-২২ স্পেস প্লেন এ প্রায় ৫০০০০ ফিট উঁচুতে গিয়ে মুল স্পেসশিপ টি বিচ্ছিন্ন হয়ে যায় এবং চার হাজার কিলোমিটার গতিতে মহাকাশ এর ৮৫ কিলোমিটার ( কারমান লাইন ১০০ কিলোমিটার ধরা হয়)  এর মধ্যে প্রবেশ করে, টপ ক্লিম্ব এ জিরো গ্রাভিটির অভিজ্ঞতা নিয়ে আবার ভুমিতে ফিরে আসে। লঞ্জ পজিশন,  লিফটঅফ থেকে শুরু করে লেন্ডিং পর্যন্ত সময় লেগেছে  ৯০ মিনিট। 

স্পেসফ্লাইটটি অবতরণ করার পর ব্রানসন ঘোষণা করেছেন ভার্জিন গ্যালাকটিক ওমাজ কে সাথে নিয়ে পরের বছরের প্রথম বাণিজ্যিক স্পেস ফ্লাইটগুলির মধ্যে দুটি ফ্রি আসনের সুযোগ দিবেন। ব্রানসন বলেছেন “আপনার ও মহাকাশে যাওয়ার সুযোগ আছে" এই দিকে জেফ বেজোস তার নিজের কোম্পানি ব্লু অরিজিন থেকে স্পেস থেকে  ঘুরে এসেছেন,  লিফট অফ এর পর  ৭৬ কিলোমিটার গিয়ে তাঁদের বহনকারী ক্যাপসুলটি রকেট থেকে আলাদা হয়। পরে উৎক্ষেপণ কেন্দ্র থেকে একটু দূরে রকেটটি নিরাপদে নেমে আসে। আর ক্যাপসুলটি বেজোস ও তাঁর টিম নিয়ে  মহাকাশের সীমানা  কারমান লাইন অতিক্রম করে ১০৬ কিলোমিটার এর উপরে উঠে যায় এবং এরপর ১০ মিনিটের মহাকাশ এর অভিজ্ঞতা  নিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে আসে।
প্রাইভেট কোম্পানি দুটি মনে করছেন সামনে  স্পেস টুরিজম এর খরছ উল্লেখযোগ্য হারে কমে আসবে।

তবে এর ব্যতিক্রম প্রাইভেট কোম্পানি " জিরো জি"  যারা শুধুমাত্র ভরশুন্য অভিজ্ঞতা নিতে চান তাদের জন্য অনেক কম খরছে জিরো গ্রাভিটির অভিজ্ঞতা নেওয়ার সাথে সাথে বিভিন্ন সায়েন্টিফিক ফ্লাইট পরিচালনা করে আসছেন অনেক দিন থেকে। 
 

31 Aug 2021