Blog Details

back

ক্লাউড-জ্যাকেটঃ অসম্ভব কে করেছে সম্ভব

দৈনন্দিন জীবনের অনেক প্রয়োজনে আমাদের সাথে রাখতে হয় ল্যাপটপ, স্মার্ট ফোন সহ আরও নানা ধরনের স্মার্ট ডিভাইস। এসব ডিভাইসের দামের ব্যাপারটা বাদ দিলেও এতগুলো ডিভাইস একসাথে বহন করা কিছুটা হলেও ঝামেলাদায়ক। কেমন হয় যদি আপনার প্রয়োজনীয় স্মার্ট ডিভাইসগুলোকে একসাথে একটামাত্র ডিভাইসে পাওয়া যায়? এবং তা যদি হয় মাত্র ৫০০-৮০০ টাকায়? অসম্ভব মনে হচ্ছে?

এই অসম্ভবকেই সম্ভব করেছেন ইউনিভার্সিটি অব আলাবামা এর বাংলাদেশী গবেষক রাগিব হাসান এবং রাসিব খান। তারা একটি ক্লাউড জ্যাকেটের প্রোটোটাইপ তৈরি করেছেন যার মধ্যে ১০ নোডের আস্ত একটি ক্লাউড ডেটা সেন্টার রয়েছে। ১০ টি Raspberry Pi বোর্ড, তিনটি পাওয়ার ব্যাঙ্ক, একটি ছোট রিমোট টাচ স্ক্রিন ডিসপ্লে আর একটি পুরাতন জ্যাকেট দিয়ে তারা এই প্রোটোটাইপ তৈরি করেছেন। 

ক্লাউড বলতে আমরা সাধারণত এমন ডেটা সেন্টার বুঝি, যা অনেক দূরে কোথাও আছে এবং ইন্টারনেটের মাধ্যমেই তার সাথে যোগাযোগ হয়। কিন্তু অনেক সময়ে আমাদের খুব দ্রুত গতিতে নানা কাজ করার দরকার হতে পারে, কিন্তু মোবাইল থেকে ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড ব্যাকেন্ডে ডেটা আদানপ্রদান অত দ্রুত করা নাও যেতে পারে। তদুপরি সন্ত্রাসী অভিযান কিংবা দুর্ঘটনায় ত্রাণ কাজে সংশ্লিষ্ট স্থানে কোনো যোগাযোগ ব্যবস্থা নাও থাকতে পারে। এধরনের সমস্যা দূর করতে এই জ্যাকেটের মধ্যেই আস্ত একটি ক্লাউড ডেটা সেন্টার বসিয়ে দেয়া হয়েছে। এর ফলে এটি যিনি পরবেন, তাঁর কাছে খুব শক্তিশালী একটি কম্পিউটিং রিসোর্স সব সময়েই থাকবে।

ক্লাউড-জ্যাকেট কিভাবে কাজ করেঃ স্মার্ট ফোনের ব্যাপার ধরা যাক। যদি একটা স্মার্টফোনকে ক্লাউডে একটা ভার্চুয়াল মেশিনে রান করানো যায়, তাহলে স্মার্ট ফোন ব্যবহারের জন্য হাতে কেবল একটা এলসিডি ডিস্প্লে আর খুব অল্প ক্ষমতার একটা প্রসেসর থাকলেই চলবে। ফোনের সবকিছু ক্লাউডে প্রসেসিং হবে, কেবল ডিস্প্লেটা থাকবে হাতে। ঘড়ির অথবা পরিধেয় অন্য যেকোনো অয়ারেবল ডিভাইসের ক্ষেত্রেই এই সিস্টেম করা যায়। ফলে খুব অল্প খরচে একাধিক স্মার্ট ডিভাইস এই ক্লাউডে ভার্চুয়াল মেশিনে রান করে এক গাদা স্মার্ট ডিভাইস নিয়ে চলতে পারবেন এই ক্লাউড-জ্যাকেট পরিধানকারী ব্যাক্তি।

23 Aug 2021